বাংলায় ভিজ্যুয়াল ট্রান্সলেট চালু করল গুগল, যেভাবে ব্যবহার করবেন

Google+ Pinterest LinkedIn Tumblr +

চলতি সপ্তাহ থেকে বাংলায় ভিজ্যুয়াল ট্রান্সলেট চালু করেছে গুগল। বাংলার পাশপাশি পাঞ্জাবি, ভিয়েতনাম, থাই, গুজরাটি, কন্নড, নেপালি, তামিল, তেলেগু এবং মালায়াম ভাষায় এই সুবিধা চালু করা হয়েছে।
অ্যান্ড্রয়েড এবং আইওএস এই দুই ধরনের অপারেটিং সিস্টেম গ্রাহকরাই এটা ব্যবহার করতে পারবেন। ভেনচারবিটের বরাত দিয়ে দ্য ভার্জ জানায়, চলতি সপ্তাহ থেকে নতুন আরও ১৩টি ভাষা গুগল ভিজ্যুয়াল ট্রান্সলেট সুবিধার আওতায় এসেছে। সব মিলিয়ে বর্তমানে প্রায় ৫০টি ভাষায় সুবিধাটি চালু রয়েছে।
ভিজ্যুয়াল ট্রান্সলেট হলো এমন একটি ফিচার যার সাহায্যে ছবির মাধ্যমে অনুবাদ করা যায়। ফলে বিদেশি অনেক দৃশ্য ও চিহ্ন বুঝতে সহজ হয়। বিশেষ করে পর্যটক বা বিদেশ ভ্রমণে যাওয়া মানুষদের জন্য গুগল ভিজ্যুয়াল ট্রান্সলেট খুবই কার্যকরী একটি ফিচার।
২০১৫ সালে প্রথম বারের মতো ভিজ্যুয়াল ট্রান্সলেট চালু করে গুগল। তখন মাত্র ২৭টি ভাষায় এটা চালু হয়েছিল। খাবারের মেন্যুর ক্ষেত্রে ভিজ্যুয়াল ফিচার বেশ সহায়ক। এছাড়া নিজ ভাষার বাইরের মানুষদের সাথে যোগাযোগেও ফিচারটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
গুগল ভিজ্যুয়াল ট্রান্সলেট ব্যবহার করতে গুগল ট্রান্সলেট অ্যাপে প্রবেশ করতে হবে। সেখানে থাকা ক্যামেরা আইকনে ক্লিক করার পর যেকোনও কিছুর ছবি তুলতে হবে। সেই ছবি স্ক্যান করে আপনার ভাষায় অনুবাদ করে দেবে গুগল ভিজ্যুয়াল ট্রান্সলেটর।

ফেসবুক মন্তব্য
Share.