চাকরী

বাংলাদেশ রেলওয়েতে ১৭৭ নিয়োগ

বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল/রাজশাহী) তে দুটি পদে ১৭৭ জন লোক নিয়োগ হবে। রেলওয়ে কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিয়োগের বিষয়টি জানিয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, টিকিট কালেক্টর পদে ৮১ জন এবং বুকিং সহকারী পদে ৯৬ জনকে নিয়োগ করা হবে। পদ দুটিতে ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন ১৬ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

বিজ্ঞপ্তি অনুযায়ী, টিকিট কালেক্টর পদের প্রার্থীদের আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা সমমানের পাস এবং উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৫ ইঞ্চিসহ সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। অন্যদিকে, বুকিং সহকারী পদের প্রার্থীরা এইচএসসি বা সমমান পাস হলেই আবেদন করতে পারবেন। উভয় পদের প্রার্থীদের বয়স ১৬-১১-২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা এবং উপযুক্ত মুক্তিযোদ্ধা প্রার্থী পাওয়া না গেলে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র-কন্যা পাওয়া না গেলে পুত্র-কন্যার পুত্র-কন্যা এবং এতিম/শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বয়সের ক্ষেত্রে কোনো অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র নির্ধারিত তারিখের মধ্যে ‘চিফ পার্সোনেল অফিসার/পশ্চিম’ বাংলাদেশ রেলওয়ে রাজশাহীর দপ্তরে পৌঁছাতে হবে। আবেদন ফরম, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট www.railway.gov.bd তে পাওয়া যাবে। এই ওয়েবসাইট থেকে আবেদন ফরম এ-ফোর সাইজের কাগজে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে। সম্প্রতি তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে পেস্ট করে লাগাতে হবে। আবেদনপত্রের সঙ্গে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা কোড নং ১-৫১৩১-০০০০-২০৩১ জমাদানের ট্রেজারি চালানের মূল কপি সংযুক্ত করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের ৬০ নম্বরে লিখিত ও ৪০ মৌখিক পরীক্ষা নেওয়া হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস নম্বর আলাদাভাবে ৫০ শতাংশ থাকতে হবে। এসব পরীক্ষা রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আবেদনপত্র প্রেরণকালে খামের বাঁ দিকের ওপরের অংশে পদের নাম ও প্রার্থীর জেলার নাম স্পষ্টভাবে লিখতে হবে। এই নিয়োগ-সংক্রান্ত সব তথ্য রেলওয়ের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতা, জাতীয়তা, জাতীয় পরিচয়পত্র/ভোটার আইডি কার্ড, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্রের মূল কপি দেখাতে হবে। সব সনদের এক সেট সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। ডাকটিকিটসহ আবেদনকারীর ঠিকানা লেখা দুটি খাম আবেদনের সঙ্গে দাখিল করতে হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত একজন টিকিট কালেক্টর এবং বুকিং সহকারী জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ৯ হাজার ৭০০ টাকা স্কেলে বেতন পাবেন।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close