ফটোগ্রাফার অপি করিম

Google+ Pinterest LinkedIn Tumblr +

অভিনেত্রী হিসেবেই অপি করিমকে সবাই চেনেন। বর্তমানে মঞ্চ নাটকে অভিনয় নিয়েই ব্যস্ত আছেন। পাশাপাশি শিক্ষকতা করছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। এবার অপি করিমকে পাওয়া গেল ভিন্নরূপে।
প্রায় ২০ বছর পর নাগরিক নাট্য সম্প্রদায় মঞ্চে নিয়ে আসছে ‘গ্যালিলিও’। নবরূপে নাটকটি নির্দেশনা দিচ্ছেন পান্থ শাহরিয়ার। আজ শুক্রবার (৫ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) মহিলা সমিতি মঞ্চে ‘গ্যালিলিও’ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। এতে অভিনয় করছেন আলী যাকের, আসাদুজ্জামান নূর’সহ অনেকে।
গতকাল অনুষ্ঠিত হয়েছে নাটকটির কারিগরি মহড়া। অভিনেতা ও নির্দেশক পান্থ শাহরিয়ার নিজের ফেসবুকে নাটকটির কারিগরি মহড়ার কয়েকটি স্থিরচিত্র প্রকাশ করেছেন। শুক্রবার সকালে আরটিভি অনলাইনকে পান্থ শাহরিয়ার জানান, এই স্থিরচিত্রগুলো মোবাইল ফোনের ক্যামেরায় দৃশ্যবন্দি করেছেন অপি করিম।
এদিকে পান্থ শাহরিয়ারের ফেসবুক স্ট্যাটাসে কমেন্ট করে অপি করিম লিখেছেন, ‘বাহ, সাধারণ মুঠোফোন দিয়ে ভালোই তো ছবি তুললাম। ইস, কেন যে আমার একটা ঠিকঠাক ডিএসএলআর নেই।
অপি করিম দেশের অন্যতম নাট্যদল নাগরিক নাট্য সম্প্রদায়ের সদস্য। এই দলটির হয়ে তিনি মঞ্চে অভিনয় করেছেন ‘রক্তকরবী’, ‘অপেক্ষমাণ’, ‘নাম গোত্রহীন-মান্টোর মেয়েরা’ নাটকে।
রবীন্দ্রনাথের ‘রক্তকরবী’ নাটকের নন্দিনী চরিত্রে অপি করিমের অভিনয় এখনও অনেকেরই হৃদয়ে জায়গা দখল করে আছে। চলতি মাসেই নতুন নাটক নিয়ে অভিনেত্রী হিসেবে মঞ্চে আসছেন অপি করিম। নাটকের নাম ‘ডিয়ার লায়ার’। এতে তার সহশিল্পী হিসেবে আছেন বরেণ্য নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান।
‘ডিয়ার লায়ার’ নাটকটিতে আতাউর রহমান অভিনয় করবেন জর্জ বার্নার্ড শ চরিত্রে এবং অপি করিম হবেন ব্রিটিশ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলা। নাটকটি মঞ্চে নিয়ে আসছে নাট্যম রেপার্টরি। এটি দলটির ষষ্ঠ প্রযোজনা।
মার্কিন লেখক জেরোম টিমোথি কিল্টির মূল লেখা থেকে বাংলায় অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম। নাটকটির নির্দেশনা দিচ্ছেন আইরিন পারভিন লোপা। গত ২৭ সেপ্টেম্বর ‘ডিয়ার লায়ার’ নাটকের কারিগরি প্রদর্শনী হয়েছে।
আগামী ১৮ অক্টোবর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। পরদিন একই মঞ্চে নাটকটির আরও দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ফেসবুক মন্তব্য
Share.