দাঁত ঝকঝকে রাখতে যা করবেন

Google+ Pinterest LinkedIn Tumblr +

ঝকঝকে দাঁত কে না চায়? সবাই চাইলেও দাঁত ঝকঝকে রাখা সহজ বিষয় নয়। এতে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। খাবারও খেতে হয় বেছে বেছে। দেখে নিন ঝকঝকে দাঁতের জন্য কী করবেন।
দানায় ভরা ফল এড়িয়ে চলতে হবে
দানায় ভরা বেশ কিছু ফল খুব সুস্বাদু এবং স্বাস্থ্যের জনও উপকারী। আনার তেমনই একটি ফল। কিন্তু দাঁত ঝকঝকে রাখতে চাইলে এই ফলটি খাওয়া যাবে না। এমনকি ব্লুবেরি এবং ব্ল্যাকবেরিও খেতে পারবেন না আপনি। এছাড়া অন্যান্য দানাদার ফল এড়িয়ে চলতে হবে।
তবে ব্যতিক্রম হিসেবে রয়েছে স্ট্রবেরি। এতে অনেক দানা থাকলেও দাঁতকে ঝকঝকে রাখতে সাহায্য করবে। কারণ, স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক এসিড। যা দাঁতের উপরিভাগে জমে থাকা ময়লা দূর করে।
এন্টিবায়োটিক ওষুধ কম খাওয়া
আপনি জেনে অবাক হবেন, ওষুধ আপনার দাঁতকে নোংরা করে। বিশেষ করে এন্টিবায়োটিক ওষুধের ক্ষেত্রে এটা বেশি প্রযোজ্য। তাই অযথা এন্টিবায়োটিক খাওয়া থেকে বিরত থাকুন। এন্টিবায়োটিক ওষুধ খেতেই হবে কীনা এ ব্যাপারে ডাক্তারের পরামর্শ নিন।
বাজে মাউথওয়াশ ব্যবহার করবেন না
মুখ ও দাঁতের উপকারের জন্য মাউথওয়াশ ব্যবহার করা হলেও কিছু কিছু মাউথওয়াশ দাঁতের রঙ নষ্ট করে। তাই মাউথওয়াশ ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নিন। বাজারের সবচেয়ে ভালো মাউথওয়াশ রেফার করার জন্য তাকে অনুরোধ করুন।
কালো রঙয়ের পানীয় এড়িয়ে চলুন
বাজারে কালো রঙয়ের অনেক পানীয় পাওয়া যায়। দাঁত ঝকঝকে রাখতে চাইলে সেগুলো এড়িয়ে চলতে হবে। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন রিডার্স ডাইজেস্টে বলা হয়, নিয়ম হলো- যে পানীয় আপনার সাদা শার্টকে নষ্ট করবে, সেটি আপনার দাঁতের রঙও নষ্ট করবে।

ফেসবুক মন্তব্য
Share.