টাইটানিকে বসে মা’কে লেখা শেষ চিঠি-দাম উঠেছে দেড় কোটি টাকা

বিশ্ব জুড়ে আলোচিত টাইটানিক জাহাজের নাম কে না জানে! ব্রিটিশ জাহাজ টাইটানিকের প্রত্যেকটা ঘটনা মানুষের হৃদয়ে দাগ কেটে আছে। তার ধারাবাহিকতায়, এবার ১০৫ বছর পর টাইটানিকে বসে মাকে লেখা চিঠি নিয়ে আলোড়ন পড়েছে বিশ্ব জুড়ে। আর যা ইতিমধ্যে নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে ।এটি টাইটানিকের সর্বশেষ চিঠি ছিল।

জাহাজটি ডুবে যাবার আগের দিন, ১৯১২ সালের ১৩ এপ্রিল এটি লেখা হয়েছিল। ১২৬ হাজার মার্কিন ডলারে ( ১ কোটি ৪২ লাখ টাকা) বিক্রি হওয়া এই চিঠিটি টাইটানিকের যাত্রী আমেরিকান ব্যবসায়ী অস্কার হলভারসন তার মাকে উদ্দেশ্য করে লিখেছিলেন।

তার লেখা চিঠিটি নিলামের মাধ্যমে বিক্রি হয় । ব্রিটিশ এক নাগরিক টেলিফোনে নিলামে অংশ নিয়ে এই চিঠি ক্রয় করেন । টাইটানিকের নোটপেপারে লেখা একমাত্র ওই চিঠিটি উত্তর আটলান্টিকের পানিতে ডুবে থাকলেও ভালো অবস্থাতেই ছিল। হলভারসন ও তার স্ত্রী ম্যারি সাউদাম্পটন থেকে নিউইয়র্কে যাবার জন্য টাইটানিকে উঠেছিলেন। তাদের সঙ্গে ধনকুবের জেজে অ্যাস্টর ও তার স্ত্রীও ছিলেন বলে উল্লেখ করা ছিল। তারা সবাই মারা গেলেও ম্যারি বেঁচে গিয়েছিলেন। অস্কারের মৃতদেহ উদ্ধার করার পর তখন তার পকেটে চিঠিটা পাওয়া যায়।

Loading...