আন্তর্জাতিক

জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিলো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টে জোকো জোকোয়ি

ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রেসিডেন্ট জোকো ‘জোকোয়ি’ উইদোদো। তবে নতুন রাজধানী কোথায় স্থাপিত হবে সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

সোমবার অনুষ্ঠিত দেশটির এক মন্ত্রিসভা বৈঠকে তিনি এই সিদ্ধান্ত নেন বলে জানিয়েছেন দ্য ন্যাশনাল ডেভেলপমেন্ট প্ল্যানিং এজেন্সির (ব্যাপ্পেন্যাস) প্রধান ব্যামব্যাং ব্রদজোনেগোরো। স্থানীয় গণমাধ্যম দ্য জাকার্তা পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।মন্ত্রিসভা বৈঠক শেষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ব্যামব্যাং জানান, ব্যাপ্পেন্যাস তিনটি বিকল্প তুলে ধরে। প্রথমটি ছিল জাকার্তাকে রাজধানী হিসেবে রেখে প্রেসিডেন্সিয়াল প্যালেস এবং ন্যাশনাল মনুমেন্টকে কেন্দ্র করে একটি সরকারি জেলা প্রতিষ্ঠান করা।

তিনি বলেন, দ্বিতীয় বিকল্পটি ছিল জাকার্তা থেকে ৫০-৭০ কিলোমিটার দূরে একটি নতুন রাজধানী প্রতিষ্ঠান করা। আরা তৃতীয়টি ছিল জাভার বাইরে সম্ভবত ইন্দোনেশিয়ার মধ্যবর্তী অঞ্চলের কোনও একটি শহরকে রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া। প্রেসিডেন্ট এই বিকল্পের পক্ষেই মত দিয়েছেন।ব্যাপ্পেন্যাস প্রধান বলেন, আমরা এমন একটি রাজধানী চাই যেটি জাতির পরিচয় বহন করবে এবং কেন্দ্রীয় সরকারের কার্যকারিতাকে সুদৃঢ় করবে। আমাদের রাজধানী হবে একটি স্মার্ট, সবুজ ও সুন্দর শহর। দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পনার কথা বিবেচনা করেই রাজধানী স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, সরকারের তিনটি শাখা অর্থাৎ নির্বাহী, বিচার ও আইন বিভাগ নতুন রাজধানীতে সরিয়ে নেয়া হবে। এছাড়া ন্যাশনাল পুলিশ ও ইন্দোনেশিয়ান মিলিটারি, বিদেশি দূতাবাসগুলো ও আন্তর্জাতিক সংগঠনগুলোর সদরদপ্তরগুলো নতুন রাজধানীতে স্থানান্তরিত হবে।এদিকে ব্যাংক ইন্দোনেশিয়া, ফাইন্যান্সিয়াল সার্ভিসেস অথরিটি (ওজেকে) এবং ইনভেস্টমেন্ট কোঅর্ডিনেটিং বোর্ডের (বিকেপিএম) মতো অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো জাকার্তায় থাকবে বলে জানান ব্যাপ্পেন্যাস প্রধান ব্যামব্যাং।

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close