জরুরি ভিত্তিতে জাতিসংঘ সংস্কারের দাবি ভারতের

Google+ Pinterest LinkedIn Tumblr +

জরুরি ভিত্তিতে জাতিসংঘ সংস্কারের দাবি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। শনিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভায় তিনি এই আহ্বান জানান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’।

ভারত-পাকিস্তানের সম্পর্কের অবনতি এবং সীমান্তে সন্ত্রাসবাদের স্থায়িত্ব নিয়ে কথা বলতে গিয়ে এই আন্তর্জাতিক সংস্থার সংস্কারের প্রয়োজনীয়তা উল্লেখ করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

সুষমা স্বরাজ বলেন, জাতিসংঘের মৌলিক সংস্কারের প্রয়োজনীয়তা আমাদের স্বীকার করতেই হবে। আর এটি নিশ্চয় কসমেটিক হতে পারে না। সমসাময়িক বাস্তবতার জন্য সম্পূর্ণ উপযুক্ত করেই এটি করতে হবে।

তিনি বলেন, মৌলিক সংস্কারের অভাবে জাতিসংঘ তার তাৎপর্য হারিয়ে ফেলছে। তাই এটা শুরু করতে হবে আজই, আগামীকাল করলে অনেক দেরি হয়ে যাবে। এখনই যদি কোনও পদক্ষেপ না নেয়া হয়, তবে জোটবদ্ধতা ধসে পড়বে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখানে আমরা বলতে পারি না যে এটা আমি ও আমার। জাতিসংঘের মূলনীতিগুলো একটি পরিবারের মতো হওয়া উচিত। লেনদেন নয়, ভালোবাসা দিয়ে একটি পরিবার গঠিত হয়।

তিনি আরও বলেন, পরিবারে লোভ নয়, বিবেচনার পরিচর্যা হয়। পরিবার ঐক্যে বিশ্বাস করে, ঈর্ষায় নয়। লোভ দ্বন্দ্বের জন্ম দেয় আর বিবেচনা নিয়ে যায় সমাধানের পথে। এই কারণেই জাতিসংঘকে অবশ্যই পরিবারের মূলনীতি ভিত্তিক হতে হবে।

ফেসবুক মন্তব্য
Share.