চৈত্রের গরমে প্রশান্তির শরবত

Google+ Pinterest LinkedIn Tumblr +

কথায় আছে, পেট শান্তি তো দুনিয়া শান্তি। আর এই চৈত্রের গরমে পেটকে শান্তি করতে পারে একমাত্র শরবত। দূষণের ঢাকায় রাস্তার শরবত তো একদমই খাবেন না। তাহলে কী করবেন? বাসায় নিজেই শরবত বানিয়ে নিন। চলুন জেনে নিই বাসায় বসে সুস্বাদু কয়েকটি শরবত বানানোর রেসিপি।
তরমুজের শরবত
বানাতে যা লাগবে: ৫০০ গ্রামের একটি তরমুজ, ১৫ গ্রাম আদা, ১৫ মিলি লেবুর রস, লবণ ও চিনি পরিমাণমতো, ৩০০ মিলি পানি।
যেভাবে বানাবেন: প্রথমে তরমুজ ভালোভাবে পরিষ্কার করে টুকরো টুকরো করে কেটে নিন। আদাগুলো বেটে নিন। এরপর ব্লেন্ডারে পানি দিয়ে তরমুজ, আদা, লেবুর রস, চিনি এবং লবণ পরিমাণমতো দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর সেগুলো গ্লাসে করে পরিবেশন করুন।
কমলার শরবত
বানাতে যা  লাগবে: ৫টি কমলা, চিনি পরিমাণমতো, ১২০ মিলি পানি।
যেভাবে বানাবেন: প্রথমে কমলাগুলো ধুয়ে ছিলে নিন। এরপর ব্লেন্ডারে চিনি ও পানি দিয়ে একসাথে মিশিয়ে নিন। কমলার কোয়াগুলো ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর একটি ছাকনি দিয়ে ছেকে গ্লাসে করে পরিবেশন করুন।
স্ট্রবেরি শরবত
বানাতে যা লাগবে: ৪টি স্ট্রবেরি, পরিমাণমতো দুধ, ২০ মিলিগ্রাম চিনি।
যেভাবে বানাবেন: প্রথমে ব্লেন্ডারে দুধ দিন। এবার স্ট্রবেরি ও চিনি দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর চাইলে কিছুক্ষণ ফ্রিজে রাখতে পারেন। ঠাণ্ডা হয়ে গেলে গ্লাসে নিয়ে পরিবেশন করুন।
বেলের শরবত
বানাতে যা লাগবে: পাকা বেল, চিনি পরিমাণমতো, দুধ পাউডার/গরুর দুধ, পানি পরিমাণমতো।
যেভাবে বানাবেন: মাথা দিয়ে বেল ফাটাবেন না। হাত দিয়ে কোনো টাইলসের ফ্লোর কিংবা কোনো শক্ত জায়গায় বেলটি ভেঙে নিন আগে। চামচ দিয়ে চেঁছে বেলের ভেতরের শাসটা নামিয়ে নিন। সামান্য পানি দিয়ে মাখিয়ে নরম করে নিন। এবার বেলের ছোবড়াগুলো বের করে ফেলে দিন। তবে খেয়াল রাখবেন বেলের বিচি যেন না থেঁতলে যায়। বিচি থেঁতলে গেলে কিছুটা তিতা ভাব এসে যাবে। তারপর ঠাণ্ডা পানি যোগ করে পরিমাণমতো দুধ ও চিনি মিশিয়ে নিন। হয়ে গেলো মজাদার বেলের শরবত।
কেএইচ/পি

ফেসবুক মন্তব্য
Share.