গ্রেপ্তারকৃত ইরানি কূটনীতিককে বেলজিয়ামের কাছে হস্তান্তর করবে জার্মানি

Google+ Pinterest LinkedIn Tumblr +

বোমা হামলার পরিকল্পনাকারী সন্দেহে গ্রেপ্তারকৃত ইরানি কূটনীতিক আসাদোল্লাহ আসাদিকে বেলজিয়ামের কাছে হস্তান্তর করবে জার্মানি।

সোমবার(১ অক্টোবর ২০১৮)জার্মানির একটি স্থানীয় আদালতের বরাত দিয়ে একথা জানিয়েছে রুশ গণমাধ্যম ‘আরটি’।

ব্যামবার্গের একটি ব্যাভেরিয়ান শহরের এই আঞ্চলিক আদালতের বিবৃতিতে বলা হয়, আসাদিকে বেলজিয়ামের কাছে হস্তান্তরের অনুমতি দেয়া হলো। তিনি কূটনৈতিকভাবে মুক্তি পেতে পারেন না।

কারণ উল্লেখ করতে গিয়ে এতে বলা হয়, তাকে আশ্রয়দানকারী দেশ অস্ট্রিয়ার বাইরে থেকে গ্রেপ্তার করা হয়েছে। এমনকি তিনি রাষ্ট্রীয় কোনও সফরেও ছিলেন না।

ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছাকাছি একটি ইরানি বিরোধী গ্রুপের ওপর হামলার পরিকল্পনার সন্দেহে গত জুলাই মাসে জার্মানির অ্যাসচ্যাফেনবার্গ শহরে গ্রেপ্তার হন ৪৬ বছর বয়সী আসাদি।

বেলজিয়ামের নাগরিক আমির এবং তার স্ত্রী নাসিমেকে(৩৩) ৫০০ গ্রাম ট্রিএসিটোন ট্রিপেরোক্সাইডের(টিএটিপি) একটি ডিভাইস দেয়ার অভিযোগ আনা হয় এই ইরানি কূটনীতিকের বিরুদ্ধে।

বেলজিয়ামে আমির ও নাসিমেহ’র গাড়ি থামিয়ে তল্লাশি করে বিস্ফোরকের ডিভাইসটি উদ্ধার করে কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রস্তুতির চেষ্টা চালানোর অভিযোগ আনা হয়। এরপর আসাদির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এই খবর প্রকাশের পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ টুইট বার্তায় বলেন, কী উপযুক্ত সময়: ঠিক যখন আমরা প্রেসিডেনশিয়াল সফরে ইউরোপের উদ্দেশে যাত্রা শুরু করতে যাচ্ছি, তখনই হামলার পরিকল্পনার অভিযোগে এক ইরানি গ্রেপ্তার।

তিনি আরও বলেন, ইরান দ্ব্যর্থহীনভাবে যেকোনও জায়গায় সংঘটিত সহিংসতা ও সন্ত্রাসের নিন্দা জানায়। এছাড়া যেকোনও জঘন্য ও মিথ্যা পরিকল্পনা উন্মোচনের জন্য সংশ্লিষ্ট সবার সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা।

ফেসবুক মন্তব্য
Share.