কোটা সংস্কার আন্দোলনে গুজব ছড়ানোর অভিযোগে মামলা

Google+ Pinterest LinkedIn Tumblr +

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলা আন্দোলনের সময় ফেসবুকে মৃত্যু ও রগ কাটার গুজব ছড়ানো এবং উসকানিমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে (আইসিটি) মামলা হয়েছে।
রমনা থানায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম বিভাগের উপ-পরিদর্শক (এসআই) এস এম শাহজালাল বাদী হয়ে মামলাটি করেন বলে শনিবার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাঈনুল ইসলাম জানান।
মামলার এজাহারে কারও নাম ও ঠিকানা উল্লেখ করা হয়নি। অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। তবে কোটা আন্দোলন নিয়ে গুজব ছড়ানো বিভিন্ন ফেসবুক আইডির নাম ও পোস্ট সংযুক্ত করা হয়েছে।
উল্লেখ্য, গত ৮ এপ্রিল কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একপর্যায়ে সংঘর্ষ হয় পুলিশের। তখন এক ছাত্রের মৃত্যু হয়েছে বলে গুজব ছড়ানো হয় ফেসবুকে।
এরপর ১০ এপ্রিল দিনগত রাতে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়ায় ঢাবির কবি সুফিয়া কামাল হলের এক ছাত্রীর পায়ের রগ কেটে দেয়া হয়েছে বলে ফেসবুকে গুজব ছড়ানো হয়। এতে বিভিন্ন হলের ছাত্ররা এসে হলটির সামনে জড়ো হয় এবং ঘটনার প্রতিবাদ জানান। এরপর কোটা সংস্কার আন্দোলন আরও তীব্র হয়। শেষমেশ গত ১১ এপ্রিল সন্ধ্যায় প্রধানমন্ত্রী সংসদে কোটাপদ্ধতি বাতিল বলে ঘোষণা দিলে আন্দোলন স্থগিত হয়।
কে/পি

ফেসবুক মন্তব্য
Share.