‘কম টাকায় ইন্টারনেট দিতে সরকার বাধ্য করতে পারে’

Google+ Pinterest LinkedIn Tumblr +

আমাদের বাংলাদেশে ৮ টাকায় টেলিটকের ১ জিবি আর ১৪ টাকায় ২ জিবি ডেটা দিতে পারলে অন্যরা ১ জিবির জন্য ২০০ টাকা নেয় কেন? টেলিকম বিভাগ এর জবাব দেবেন কি? এ বিষয়টি নিয়ে টেলিকম বিভাগের কাছে জবাব চেয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন তথ্য-প্রযুক্তিবিদ ও সাবেক বেসিস সভাপতি মোস্তফা জব্বার।

আমরা মোস্তফা জব্বারের সাথে গলা মিলিয়ে বলতে চাই, শিক্ষার্থীদের জন্য টেলিটক ২১ টাকা কিংবা ২৭ টাকায় ১ জিবি ইন্টারনেট সেবা দিতে পারলেও, অন্য অপারেটর কেন পারে না? সরকার ও টেলিকম বিভাগের প্রশ্নগুলোর জবাব দিতে হবে? সরকার ও টেলিকম বিভাগের উচিত হবে অন্য অপারেটরদেরকেও এসব সেবা নিশ্চিত করতে বাধ্য করা।

আমাদের জানা মতে, দেশের প্রায় সবগুলো অপারেটরের মালিকানাই দেশের বাইরের। তারা মূলত আমাদের তথ্য-প্রযুক্তি খাতের দুর্বলতাকে কাজে লাগিয়ে এ দেশে ব্যবসা করতে এসেছে। তাদেরকে বাধ্য না করা গেলে, তারা কোনোদিনই আমাদের ন্যায্য সেবা দেবে না। যেহেতু আমরা সাধারণ জনগণ তাদের কাছে জিম্মি হয়ে আছি, এটি থেকে রক্ষা করতে হলে সরকারকেই তাদের বাধ্য করতে হবে। যদি তারা তা না করেন, তবে তাদের ব্যবসা গুটিয়ে বাংলাদেশ ছাড়ার হুমকিও দেওয়া যেতে পারে বলে মনে করছি।

শিক্ষার্থী থেকে শুরু করে সবস্তরের ইন্টারনেট সেবাগ্রহীতারা মনে করেন, টেলিটক যদি এত স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দিতে পারে তাহলে অন্য অপারেটররা কেন দিতে পারবে না। তাদের সমস্যাটি কোথায়? তারা কিভাবে সেবা না দিয়ে পার পেয়ে যাচ্ছে দিন দিন?

উল্লেখ্য, বিভিন্ন অপারেটর ও প্যাকেজভেদে ১ জিবি ডেটা ১০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়।

বিঃ দ্রঃ  এই লেখা ও মতামতের জন্য বিডি টাইপ দায়ী নয়।

ফেসবুক মন্তব্য
Share.