ওজন কমাতে যে সহজ পদ্ধতিগুলো মেনে চলবেন

Google+ Pinterest LinkedIn Tumblr +

ওজন কমাতে চাইলে বিশেষজ্ঞদের দেওয়া পরামর্শ মেনে চলতে হবে। এতে দ্রুততার সাথে ওজন কমাতে পারবেন। ওজন কমানোর জন্য প্রতিদিন আপনাকে একটি খাদ্য তালিকা অনুসরণ করতে হবে। কয়েকটি গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত খাদ্য তালিকা অনুসরণ করে, তারা অন্যদের চেয়ে ১৫ শতাংশ পর্যন্ত খাবার কম গ্রহণ করে।
খাদ্য তালিকা মেনে চলা কঠিন কিছু নয়। আপনি সামান্য প্রয়াসে সহজেই এটা মেনে চলতে পারবেন। ওজন কমাতে এরকম আরও কিছু পদ্ধতি দেখে নিন-

বেশি করে পানি খান-
ওজন কমানোর সবচেয়ে সহজ একটি পদ্ধতি হলো পানি খাওয়া। অনেকেই খাবার শেষ করে পানির পরিবর্তে অন্য কোমল পানীয় খান। কিন্তু ওজন কমাতে চাইলে এই অভ্যাস ছাড়তে হবে। খাবারের পর এবং সারাদিন বেশ কয়েকবার পানি খেলে ওজন কমবে আপনার।

টিভি দেখা কমান-
যুক্তরাষ্ট্রে ৭৬ জন স্নাতক শিক্ষার্থীর ওপর পরিচালিত এক গবেষণা থেকে দেখা যায়, যারা বেশি টিভি দেখে তারা বেশি খায়। ফলে ওজন বাড়ে। তাই ওজন কমাতে চাইলে আপনাকে অবশ্যই টিভি দেখা কমাতে হবে। এটা নিশ্চয়ই কঠিন কোনও কাজ নয়।

পরিচ্ছন্নতায় নেমে পড়ুন-
সপ্তাহে একদিন যেকোনও কিছু পরিষ্কার-পরিচ্ছন্নতায় নামতে হবে। সেটা হতে পারে মেঝে পরিষ্কার বা দরজা-জানালা, বাথরুম, গাড়ি ইত্যাদি যেকোনও কিছু। এই কাজে প্রতি মিনিটে ৪ ক্যালরি হারাবেন আপনি যা ওজন কমাতে সহায়তা করবে।

সিঁড়ি দিয়ে ওঠা-নামা-
প্রতিদিন সিঁড়ি দিয়ে ১০ মিনিট ওঠা-নামা করুন। এতে আপনার ওজন কমবে। পদ্ধতিটি সম্পর্কে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র বলছে, প্রতিদিন ১০ মিনিট সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে এবং খাওয়ার পরিমাণ না বাড়ালে বছরে ৫ কেজি ওজন কমবে। উপকার পেতে খুব সহজ এই কাজটি নিয়ম মেনে করুন।-

প্রতিদিন ৪৫ মিনিট হাঁটুন
ওজন কমাতে চাইলে প্রতিদিন ৪৫ মিনিট হাঁটুন। অনেকে ৩০ মিনিট হাঁটার কথা বলে থাকেন। নর্থ ক্যারোলিনার ডিউক ইউনিভার্সিটির গবেষণা বলছে, প্রতিদিন ৩০ মিনিট হাঁটা ওজন বৃদ্ধি প্রতিরোধ করে কিন্তু ওজন কমায় না। তবে ৪৫ মিনিট হাঁটলে আপনার ওজন কমবে।

ফেসবুক মন্তব্য
Share.