খেলাধুলা

এবার কি সাফল্য পাবে বাংলাদেশ ?

আগামীকাল শুক্রবার ওয়েলিংটনের বেসিন রিজার্ভে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে সফরকারী বাংলাদেশ। এই ভেন্যুতে এর আগে তিনটি টেস্ট খেলেছিল টাইগাররা। তিন ম্যাচেই হেরেছিল তারা। এই ভেন্যুতে চতুর্থ টেস্টে কেমন করবে বাংলাদেশ, তা নিয়ে ক্রিকেট মহলে চলছে যত আলোচনা।

২০০১ সালে ওয়েলিংটনে প্রথম টেস্ট খেলেছিল বাংলাদেশ। সেবার নিউজিল্যান্ড সফরেও প্রথমবার গিয়েছিল তারা। ওয়েলিংটনে সেই সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ইনিংস ও ৭৪ রানে হেরেছিল টাইগাররা। প্রথম ইনিংসে ১৩২ ও দ্বিতীয় ইনিংসে ১৩৫ রানে অলআউট হয়েছিল তারা।

২০০৮ সালে দ্বিতীয়বার ওয়েলিংটনে খেলতে নামে কোনো সাফল্য পায়নি বাংলাদেশ। সেই টেস্টেও নিজেদের ব্যর্থতা অব্যাহত ছিল। প্রথম ইনিংসে ১৪৩ এবং দ্বিতীয় ইনিংসে ১১৩ রান করেছিল টাইগাররা। সেই ম্যাচে ইনিংস ও ১৩৭ রানের বিশাল ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

এই ভেন্যুতে বাংলাদেশের তৃতীয় টেস্ট খেলে ২০১৭ সালে। এই ম্যাচে সাত উইকেটে ম্যাচ হেরেছিল তারা। সাকিব আল হাসানের ২১৭ ও সেই সময়কার অধিনায়ক মুশফিকুর রহিমের ১৫৯ রানের চমৎকার দুটি ইনিংসের ওপর ভর করে প্রথম ইনিংসে ৫৯৫ রান করেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ইনিংসে চরম ব্যর্থ হয়েছিল তারা, করেছিল ১৬০ রান। তাই ম্যাচে তিন উইকেট হেরেছিল বাংলাদেশ।

একই ভেন্যুতে চতুর্থ টেস্ট খেলতে নেমে কেমন করবে বাংলাদেশ, সেটাই এখন দেখার। নিউজিল্যান্ডে সিরিজের প্রথম টেস্টে বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্ট চলবে ১২ মার্চ পর্যন্ত এবং তৃতীয় টেস্ট হবে ১৬-২০ মার্চ। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

এ বিভাগের আরো খবর

Close