প্রযুক্তি

একমাস ফেসবুক বন্ধ রাখবে পাপুয়া নিউ গিনি

ব্যবহারকারীদের আচরণ বুঝতে ও তাদেরকে ভুয়া সংবাদ থেকে সুরক্ষা দিতে এক মাসের জন্য ফেসবুক বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে পাপুয়া নিউ গিনি সরকার।

সোমবার দেশটির শীর্ষ দৈনিক পোস্ট কুরিয়ার-এর এক প্রতিবেদনে বলা হয়, এই বন্ধের পদক্ষেপ ব্যবহারকারীরা কীভাবে সামাজিক মাধ্যমটি ব্যবহার করছে তা নিয়ে গবেষণার জন্য যোগাযোগ মন্ত্রণালয় ও পাপুয়া নিউ গিনি ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট-এর পথ খুলে দেবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী স্যাম বাসিল। তিনি বলেন, “এই সময়ে ভুয়া অ্যাকাউন্টের পেছনে লুকিয়ে থাকেন, পর্নোগ্রাফিক ছবি আপলোড করেন বা ফেসবুকে ফিল্টার করতে ও সরাতে হবে এমন মিথ্যা ও ভুয়া তথ্য পোস্ট করেন এমন ব্যবহারকারীদের শনাক্ত করতে তথ্য সংগ্রহের সুযোগ তৈরি হবে।”

এই পদক্ষেপকে কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির পর ত্রুটি খোঁজার প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

বাসিল-এর মতে, এই পদক্ষেপ প্রকৃত ব্যবহারকারীদেরকে তাদের সত্য পরিচয়সহ সামাজিক মাধ্যম ব্যবহারের সুযোগ দেবে।

এ নিয়ে এখনও বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে, পাপুয়া নিউ গিনি সরকার সাইবার অপরাধ আইন প্রয়োগের কথাও ভাবছে। বাসিল বলেন, “এদেশে ফেসবুকের অপব্যবহার আমরা চলতে দিতে পারি না। সাইবার অপরাধ আইন পুরোপুরি প্রয়োগ করতে পুলিশকে যথাযথ প্রশিক্ষণ ও তথ্য দিতে আমি তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করব।”

আরো দেখুন
Close
Close