আন্তর্জাতিক

ইরানে ব্যাপক বন্যায় ১৯ জনের মৃত্যু

ইরানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ফার্স প্রদেশের প্রধান শহর শিরাজে ব্যাপক বন্যায় অন্তত ১৯ জন মারা গেছে। আহত হয়েছে আরও অন্তত ১০৫ জন। বন্যার পানিতে ভেসে গেছে দুই শতাধিক গাড়ি। শিরাজ শহরের দারভজে কুরআন এলাকায় হতাহতের এ ঘটনা ঘটেছে।

হতাহতদের বেশিরভাগই ফার্সি নববর্ষের ছুটিতে শিরাজ শহরে বেড়াতে যাওয়া পর্যটক। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কেউ কেউ মোবাইলের সাহায্যে বন্যার পানির ছবি তুলতে গিয়ে ভেসে গেছে।

শিরাজ শহরের দারভজে কুরআন এলাকা ছাড়াও ঐতিহ্যবাহী ওয়াকিল বাজার এলাকা বন্যার কবলে পড়েছে। শিরাজ শহর ছাড়াও ইরানের পশ্চিমাঞ্চলীয় লোরেস্তান প্রদেশ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় গোলেস্তান প্রদেশেও ব্যাপক বন্যা হচ্ছে। বন্যাকবলিত এলাকায় ত্রাণ তৎপরতা পুরোদমে চলছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েক দিনের বৃষ্টিতে রাজধানী তেহরানসহ দেশের আরও ১২টি প্রদেশে বন্যা হতে পারে। যারা সফরে করছে তাদেরকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এদিকে দেশের সব প্রদেশের গভর্নর, গভর্নর জেনারেল ও সরকারি কর্মকর্তাদেরকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। রোববার প্রেসিডেন্ট রুহানি এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছেন।

এছাড়া যেসব প্রদেশ বন্যার কবলে পড়েছে সেখানকার জনগণের দুর্দশা লাঘবে এবং তাদের জন্য ত্রাণ তৎপরতায় অংশগ্রহণের জন্য প্রাদেশিক কর্মকর্তাদের প্রস্তুতি নেয়ার নির্দেশও দিয়েছেন রুহানি। পাশাপাশি বন্যার ক্ষয়ক্ষতি যাচাই করার জন্য তিনি মন্ত্রিসভাকে নির্দেশনা দেন।

এ বিভাগের আরো খবর

Close