অর্থ-বাণিজ্য

অ্যাকর্ড-অ্যালায়েন্সের আর মেয়াদ বাড়াবেনা সরকার

এ বছরের ডিসেম্বরেই বাংলাদেশ ছাড়বে অ্যাকর্ড-অ্যালায়েন্স- এমনটাই জানালেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গত মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর মতিঝিলে দেশীয় প্রকৌশলীদের নিয়ে গঠিত সংস্কার সমন্বয় সেল আয়োজিত এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি। ডিসেম্বরেই সংস্থা দু’টির কার্যক্রমের মেয়াদ শেষ হয়ে যাবে। 

বাণিজ্যমন্ত্রী মন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, কোনোভাবেই নতুন করে সংস্থা দু’টির কার্যক্রমের মেয়াদ পুনরায় বাড়াবে না সরকার। এ সময়, ক্রেতাজোটের চাহিদা মেনে কারখানা সংস্কার আর আধুনিকায়নে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা হলেও পোশাকের দাম না বাড়ানোয় ক্ষোভ প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

সেমিনারে উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হকও। তিনি জানান, ইতিমধ্যেই কারখানা তদারকি কার্যক্রম চলমান রাখতে সরকারের কাছে মেয়াদ বৃদ্ধির আবেদন করেছে অ্যাকর্ড-অ্যালায়েন্স। কিন্তু যুক্তিসংগত কারণ না থাকায় তাদের আবেদন অনুমোদিত হবে না।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মেয়াদ শেষ হওয়ার পর অন্তবর্তকালীন সময় হিসেবে ছয়মাস সময় বৃদ্ধি করেছি। এটা আর বৃদ্ধি করা হবে না। আমরা কোটি টাকা বিনিয়োগ করেছি, কিন্তু পণ্যের মূল্য বিদেশে ক্রেতারা বৃদ্ধি করে নাই।

আরো দেখুন
Close
Close